প্রসংগঃ সামহোয়্যারইনব্লগ- আরিল যেটা করতে পারেন-

তিনি সামহোয়্যার ইন ব্লগের সার্ভারের সুইচ বন্ধ করে বাড়ি গিয়ে নিশ্চিন্তে ঘুম দিতে পারেন।



গত কদিনের ব্লগ ঘুরে গেলে, এর চেয়ে শান্তিময় আর কোন উপায় আছে বলে মনে হচ্ছে না আমার।
ইস্যুটা স্পষ্ট, এই ব্লগে জামাতী আর স্বাধীনতা বিরোধীদের দৌরাত্ম দেখে রীতিমতন চমকে ওঠার জোগাঢ়! নিজামী-গো আ-সাঈদীর গুণগান করে পোষ্ট হচ্ছে, ইসলামী ছাত্রশিবিরের সাথী ভাইয়েরা তাদের সংগী হবার আমন্ত্রণ জানাচ্ছেন, এই ব্যাপারগুলো সহ্য করা মুশকিল।
কিন্তু এর প্রতিকার কি হতে পারে? তাদেরকে ব্যান করা? অথবা ঐ পোষ্টগুলোকে সামনের পাতায় আসতে না দেয়াটা?
ব্যাপারটি সম্ভব নয়। করতে হলে প্রায় সারাক্ষণই কর্তৃপক্ষের কাউকে ব্লগ মনিটর করতে হবে, এবং সেই সাথে মডারেট করতে হবে। এটা তারা পারবেন না, তখন সমাধান দেয়া হবে ব্লগারদের মধ্য থেকেই কাউকে মডারেটর বানানো, কিন্তু সেটাও সমর্থনযোগ্য হবে না।
আমরা তাহলে কি করবো, ব্লগটা রাজাকারদের দালালে ভর্তি হয়ে গেছে এরকমটা ভেবে ব্লগ ছেড়ে চলে যাব?
সেটাও বুদ্ধিমানসুলভ আচরণ হবে না।
প্রত্যেকের নিজেদের জন্যে কাস্টমাইজড ফ্রন্ট পেজের একটা অপশনের কথা বলা হচ্ছে, কিন্তু এ ব্যাপারটিও আমার খুব একটা 'জুইতের' মনে হচ্ছে না। সামহোয়্যারের মূল মজাটাই হলো এই ফ্রন্ট পেজ। ব্লগিং তো ব্লগস্পটেও করা যায়, কিন্তু ফ্রন্টপেজের মজাটা সেখানে নেই। তাই কাস্টমাইজড ফ্রন্টপেজ ব্যবহারের সুযোগ দেয়া হলেও সম্ভবত আমি সেটা গ্রহণ করবো না।
বর্তমান অবস্থাতেই আমি বরং অনেক বেশি স্বাচ্ছন্দ ও নিরাপদ বোধ করি। রাজাকার-পুত্র ও অন্যান্য দালালরা আমার চোখের সামনেই যা লিখবার লিখছে, আমি জানতে ও বুঝতে পারছি তাদের চিন্তা ধারা এখন কোথা থেকে কোথায় যাচ্ছে- এ ব্যাপারটিই বরং অনেক বেশি স্বস্তিদায়ক মনে হয়।
শত্রুকে চিনে নেয়া ভাল, বিপদের সম্ভাবনা কমে তাতে।

স্কুল ব্লগিং শুরু হলে বাচ্চা কাচ্চারা অথবা অন্য নতুন ব্লগাররা এসব পোস্ট দেখলে খুব বেশি প্রভাবিত হবে, আমার সেরকমও মনে হয় না। কারণ আমরা তো পোস্টানো বন্ধ করে দিচ্ছি না, আমরা বরাবরের মতই আমাদের দেশের জন্মযুদ্ধের কথা লিখে চলব, দেশকে ভালবাসার কথা লিখতে থাকবো। নতুন ব্লগাররা তখন তথ্য-প্রমাণের মুখোমুখি হবে, প্রকৃত ইতিহাসের মুখোমুখি হবে তারা এবং দেশের জন্মলগ্নে যারা তার বিরোধীতা করেছিল এবং এখনো সেই ঘৃণ্য কর্মের সাফাই গেয়েই চলছে, তাদেরকে ঘৃণা করতে শিখবে।

আরিল অথবা সামহোয়্যারইনব্লগের অন্যান্যদের কাছে আমার তাই ব্লগের কন্টেন্ট সম্পর্কিত কোন অনুরোধ নেই। আমাদের মতপ্রকাশের জন্যে আপনারা খুব সুন্দর একটি জায়গা করে দিয়েছেন, অগণিত ধন্যবাদ জানাই সে কারণে। কি করে সাইটটিকে আরো বেশি দৃষ্টিনন্দন করা যায়, অথবা আর কি কি সুবিধা বাড়ানো যায়, আসুন সেই নিয়ে আমরা আলাপ করি।

ব্লগের পোষ্টগুলো নিয়ে আপনাদের খুব বেশি মাথা ঘামাবার দরকার নেই। এই ব্যাপারটা আমাদের ব্লগারদের হাতেই ছেড়ে দিন বরং ।।

মানব জন্মের নামে কলংক হবে, এমন সুঃসময়ে আমি যদি মিছিলে না যাই... ।

Popular posts from this blog

The Boy, the Mole, the Fox and the Horse | Charlie Mackesy

মধ্যাহ্নভোজ | উইলিয়াম সমারসেট মম্‌ | রূপান্তরঃ তারেক নূরুল হাসান

আরেকটিবার-